মাদক মামলা
in

বিশেষ আদালতে হবে মাদক মামলার বিচার

প্রতীকী ছবি

মাদক মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সব জেলা ও মহানগরে বিশেষ আদালত গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব মামলার বিচারে ট্রাইব্যুনাল গঠনের কথা থাকলেও প্রশাসনিক কারণে সেদিকে এগুচ্ছে না সরকার।

ফলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৫৫টি ধারার মধ্যে ২২টি ধারার সংশোধনে সায় দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার এই বৈঠক হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান সাংবাদিকদের বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বলা আছে, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে প্রয়োজনীয় সংখ্যক ট্রাইব্যুনাল স্থাপন করবে এবং প্রত্যেক ট্রাইব্যুনালে অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার কর্মকর্তাদের মধ্য থেকে বিচারক নিয়োগ করা হবে।

কোনো জেলায় অতিরিক্ত জেজা জজ না থাকলে ওই জেলায় দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনালে দায়িত্ব পালন করবেন। আর ট্রাইব্যুনাল স্থাপিত না হওয়ায় পর্যন্ত অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এ ধরনের মামলা নিষ্পত্তি করবেন।

তবে প্রশাসনিক কারণে অদ্যাবধি মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন বা জেলা বা দায়রা জজকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই ট্রাইব্যুনালে দায়িত্ব প্রদান করা হয়নি। ফলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে অসংখ্য মাদক অপরাধ সংক্রান্ত মামলা হলেও তা বিচারের মাধ্যমে নিষ্পত্তির ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হচ্ছে, মামলার সংখ্যা বাড়ছে। প্রকৃত আসামিকে সাজা দেওয়ার মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হচ্ছে না।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন সংশোধন করে বিশেষ আদালত গঠন করা হবে জানিয়ে মুজিবুর রহমান বলেন, সংশোধন করা হলে এই আইনের অধীন মাদকদ্রব্য অপরাধগুলো অপরাধের গুরুত্ব অনুযায়ী এখতিয়ার সম্পন্ন আদালতে বিচার হবে।

‌‘সংশ্লিষ্ট দায়রা জজ, মহানগর দায়রা জজ তাদের এখতিয়ার সম্পন্ন এলাকার জন্য কেবল মাদকদ্রব্য অপরাধের বিচারের জন্য এক বা একাধিক আদালত নির্দিষ্ট করতে পারবেন। ফলে মাদক অপরাধের মামলা দ্রুত নিষ্পত্তি হবে।’

বিশেষ আদালত গঠন হলে দুই বছর পর্যন্ত সাজার ধারার মামলাগুলো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিচার করতে পারবেন। আর সর্বোচ্চ সাজার ধারায় মামলার বিচার করবেন দায়রা জজ।

Source link

www.jugantor.com

Looks like you have blocked notifications!

Report

What do you think?

Leave a Reply

উহান ফেরত ৮ জনের বর্তমান অবস্থা ।। Corona BD Update

উহান ফেরত ৮ জনের বর্তমান অবস্থা ।। Corona BD Update

উৎসব মুখর পরিবেশে বিভিন্ন কেন্দ্রে ভোট গ্রহণ চলছে | সিটি নির্বাচন ২০২০ | Rtv News

উৎসব মুখর পরিবেশে বিভিন্ন কেন্দ্রে ভোট গ্রহণ চলছে | সিটি নির্বাচন ২০২০ | Rtv News